Search
Wednesday 17 January 2018
  • :
  • :

আজ বিশ্ব টেলিভিশন দিবস

আজ বিশ্ব টেলিভিশন দিবস
Spread the love

বিশ্ব টেলিভিশন দিবস আজ। ১৯২৬ সালের এইদিনে বিজ্ঞানী জন লোগি বেয়ার্ড টেলিভিশন আবিষ্কার করেন। ১৯৯৬ সালে জাতিসংঘ কর্তৃক আয়োজিত এক ফোরামে তার প্রতি শ্রদ্ধা রেখে ২১শে নভেম্বরকে বিশ্ব টেলিভিশন দিবস হিসেবে পালনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। প্রযুক্তির উৎকর্ষে ও সময়ের দাবিতে বাংলাদেশেও এখন টেলিভিশন যন্ত্রটি গণমাধ্যম হিসেবে ব্যাপক ভূমিকা পালন করছে। দৈনন্দিন খবরাখবর ও মানুষের জীবনযাত্রার মান উন্নয়নেও টেলিভিশনের গুরুত্ব অপরিসীম। আগে টেলিভিশনই ছিল মানুষের বিনোদনের মূল উৎস।

 

বিশ্ব টেলিভিশন দিবস উপলক্ষে পেশাজীবী টেলিভিশন প্রযোজকদের সংগঠন ব্রডকাস্ট প্রডিউসার্স অ্যাসোসিয়েশন (বিপিএ) টেলিভিশনের সঙ্গে সংশ্লিষ্টদের নিয়ে মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় র‌্যালি আয়োজন করেছে। প্রধান অতিথি হিসেবে র‌্যালির উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। জাতীয় প্রেস ক্লাবের সামনে এই র‌্যালি অনুষ্ঠিত হবে।

 

টেলিভিশন দিবস উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনও বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। এর মধ্যে আজ থেকে আগামী পাঁচ দিন প্রচারিত হবে পাঁচটি বিশেষ নাটক। এগুলো হলো- জহির রায়হানের ‘হারানো বলয়’ অবলম্বনে রাব্বি আহমেদের চিত্রনাট্যে ‘হারানো অধ্যায়’, রশীদ করিমের উপন্যাস ‘পদতলে রক্ত’ অবলম্বনে মারুফ রায়হানের চিত্রনাট্যে ‘নর্তকী’, মাহমুদুল হকের গল্প ‘প্রতিদিন একটি রুমাল’ অবলম্বনে আলতাফ শাহনেওয়াজের চিত্রনাট্যে ‘একটি রুমাল’, শওকত ওসমানের ‘ক্রীতদাসের হাসি’ উপন্যাস অবলম্বনে পলাশ দত্তের চিত্রনাট্যে ‘গোলামের হাসি’ ও মানিক বন্দ্যোপাধ্যায়ের ছোটগল্প ‘প্রাগৈতিহাসিক’ অবলম্বনে মাতিয়া বানু শুকুর চিত্রনাট্যে একই নামে নির্মিত নাটক। প্রতিদিন রাত আটটার বাংলা সংবাদের পর নাটকগুলো প্রচার হবে।

 

বিশ্বব্যাপী টেলিভিশন সম্প্রচার এখন নিত্যদিনের ঘরোয়া বিনোদন ও সংবাদের মূল উৎসে পরিণত হয়েছে। প্রযুক্তির উৎকর্ষে ও সময়ের দাবিতে বাংলাদেশেও এখন টেলিভিশন যন্ত্রটি গণমাধ্যম হিসেবে ব্যাপক ভূমিকা পালন করছে। দৈনন্দিন খবরাখবর ও মানুষের জীবনযাত্রার মান উন্নয়নেও টেলিভিশনের গুরুত্ব অপরিসীম। বর্তমানে তার অনেকটাই কম্পিউটার দখল করে নিলেও টেলিভিশনের গুরুত্ব ঠিকই রয়ে গছে।

Share this...
Share on FacebookPrint this pageShare on Google+Tweet about this on TwitterShare on LinkedIn



Skip to toolbar