আগামীকাল ১৪ ডিসেম্বর করিমগঞ্জ মুক্ত দিবস

আগামীকাল ১৪ ডিসেম্বর করিমগঞ্জ মুক্ত দিবস
Spread the love

আব্দুল জলিল, করিমগঞ্জ (কিশোরগঞ্জ) প্রতিনিধি:

আগামীকাল ১৪ ডিসেম্বর কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে মুক্তিযোদ্ধাদের আক্রমণে নাকাল হানাদাররা করিমগঞ্জ ছাড়তে বাধ্য হয়। ১৪ ডিসেম্বর ভোরে করিমগঞ্জ সম্পূর্ণ শত্রুমুক্ত হয়। স্বাধীনতা যুদ্ধের চূড়ান্ত বিজয় অর্জিত না হলেও ওইদিন করিমগঞ্জে উদিত হয় লাল সবুজের পতাকা।

করিমগঞ্জে মুক্তিযুদ্ধারা যেসব স্থানে অপারেশন চালায় তাদের মধ্যে আয়লা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশের গ্রাম ফতোরগোপ থেকে আতর্কিত আক্রমন, জয়কা ইউনিয়নের বালিয়াবাড়িতে টানা দুইদিন থেমে থেমে যুদ্ধ, কিরাটনের ফেরুয়ারবাড়ী ব্রীজ উড়িয়ে দিয়ে হানাদারদের গতিরোধ ইত্যাদি।

১৯৭১ সালের ১৪ ডিসেম্বর মুক্তিযুদ্ধাদের আক্রমণে নাকাল হানাদারা করিমগঞ্জ ছাড়তে বাধ্য হয়। ১৪ ডিসেম্বর মঙ্গলবার ভোরে করিমগঞ্জ সর্ম্পূণ শত্রুমুক্ত হলে  এক বিজয় সমাবেশ করা হয়।

এদিকে দিবসটি (১৪ ডিসেম্বর) উপলক্ষে উপজেলা প্রশাসনের  উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

দিবসটি পালন উপলক্ষে ‘মুক্তিযুদ্ধ গণগবেষণা কেন্দ্র’ নামে একটি সংগঠন উপজেলা পরিষদ চত্বরে মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদশর্নীর আয়োজন করেছে।

সংগঠনটির পক্ষে কবি জাহাঙ্গীর কবির পলাশ সকলকে শিশু-কিশোরদের  নিয়ে প্রদশর্নীটি ঘুরে দেখার আহ্বান জানান।

বিজয় অর্জনের ৪৭তম বার্ষিকীতে দিনটি পালনে পদক্ষেপ গ্রহণ করায় উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মোঃ ইকবাল ও শহীদ পরিবারের সদস্য হাবিবুর রহমান বিপ্লব উপজেলা প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Share this...
Share on FacebookPrint this pageShare on Google+Tweet about this on TwitterShare on LinkedIn



Skip to toolbar