ভ্যাট আদায়ে ইসিআর ব্যবহার করছে না ৯৫ ভাগ প্রতিষ্ঠান

ভ্যাট আদায়ে ইসিআর ব্যবহার করছে না ৯৫ ভাগ প্রতিষ্ঠান
Spread the love

এশিয়ানপোস্ট ডেস্ক : ভ্যাট আদায়ে ইলেকট্রনিক ক্যাশ রেজিস্ট্রার বা ইসিআর ব্যবহারের নিয়ম থাকলেও প্রায় পঁচানব্বই ভাগ প্রতিষ্ঠানই মানছে না এই নিয়ম। পর্যাপ্ত প্রচারের অভাবে এ ব্যাপারে সচেতন নয় ভোক্তারাও। বারবার সতর্ক করার পরও ইসিআর ব্যবহার না করায় আইনী পদক্ষেপ নেয়ার কথা ভাবছে এনবিআর।

রাজধানীর শাহবাগের আজিজ সুপার মার্কেট। বহুতল এই বিপণিবিতানে আছে ফ্যাশন হাউস, ডিপার্টমেন্টাল স্টোরসহ অনেক দোকান। কিন্তু বেশিরভাগ দোকানেই নেই ইসিআর মেশিন। একই চিত্র চাঁদনী চক মার্কেটেও। আইন অনুযায়ী সব ধরনের নিবন্ধিত ব্যবসাপ্রতিষ্ঠানেই ইসিআর মেশিন থাকা বাধ্যতামূলক হলেও তা মানছেন না কেউই।

জাতীয় রাজস্ব বোর্ডের তথ্য অনুযায়ী সারাদেশে ইসিআর মেশিন ব্যবহার করতে পারে প্রায় ৫০ হাজার প্রতিষ্ঠান। এর মধ্যে ৯ হাজার প্রতিষ্ঠানে ইসিআর থাকলেও ব্যবহার হচ্ছে মাত্র ৫ হাজার। ইসিআর ব্যবহার না করার পেছনে নানা অজুহাত দিচ্ছেন ব্যবসায়ীরা। ভোক্তারা এ বিষয়ে সচেতন না হওয়ার প্রতিষ্ঠানগুলোর জন্যও আইনের ফাঁক গলে যাওয়া সহজ হচ্ছে।

জাতীয় রাজস্ব বোর্ড আরও তৎপর হলে এমন সমস্যা থেকে বের হয়ে আসা যাবে বলে মনে করছেন ব্যবসায়ী নেতারা।

ইসিআর ব্যবহারে ব্যবসায়ীদের উদ্বুদ্ধ করতে প্রশিক্ষণসহ নানা উদ্যোগের কথা বলছেন এনবিআর চেয়ারম্যান। পাশাপাশি আইন অমান্যে কঠোর হওয়ার হুঁশিয়ারিও দেন তিনি।
ইসিআর ব্যবহার বাধ্যতামূলক করে ২০০৮ সালের ১৫ মে এনবিআর আদেশ জারি করে সরকার। আদেশ কার্যকর হয় ২০০৯ সালের ১ জানুয়ারি থেকে।

Share this...
Share on FacebookPrint this pageShare on Google+Tweet about this on TwitterShare on LinkedIn



Skip to toolbar