শান্তিপূর্ণভাবে চলছে ৯ পৌরসভা ও ১১৫ ইউপি নির্বাচন

শান্তিপূর্ণভাবে চলছে ৯ পৌরসভা ও ১১৫ ইউপি নির্বাচন
Spread the love

এশিয়ানপোস্ট ডেস্ক :  দেশের ৯টি পৌরসভা ও ১১৫টি ইউনিয়ন পরিষদের (ইউপি) স্থগিত ও উপ-নির্বাচনের ভোটগ্রহণ চলছে। ভোটগ্রহণ উপলক্ষে সংশ্লিষ্ট এলাকায় নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। বিপুল সংখ্যক আইন-শৃঙ্খলা বাহিনীর উপস্থিতিতে ভোটাররাও লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছেন। শেষ খবর (দুপুর সাড়ে ১২টা) পাওয়া পর্যন্ত কোথাও কোনো অপ্রতিকর ঘটনার তথ্য পাওয়া যায়নি।

নির্বচন কমিশন (ইসি) সূত্রে জানা গেছে, আজ (বৃহস্পতিবার) ৯টি পৌরসভা (ছয়টি সাধারণ, তিনটি উপ-নির্বাচন), ১১৫টি ইউপিতে (৩৭টি সাধারণ, স্থগিত নির্বাচন, ৭৮টি উপ-নির্বাচন), জেলা পরিষদের দুটি ওয়ার্ডে সাধারণ ও একটি উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে ভোটগ্রহণ হচ্ছে। বন্যা, মামলাসহ বিভিন্ন জটিলতার কারণে এসব এলাকায় আগে নির্বাচন হয়নি।

নাটোরের একটি পৌরসভা ও দু’টি ইউপি নির্বাচনের ভোটগ্রহণ চলছে। জানা গেছে, জেলায় বড়াইগ্রাম উপজেলার বনপাড়া পৌরসভা এবং জোয়ারী ও মাঝগাঁও ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আইন-শৃংখলা বাহিনীর নিরাপত্তা ব্যবস্থায় সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে, চলবে বিকেল ৪টা পর্যন্ত। ভোটাররাও উৎসব মুখর শান্তিপূর্ণ পরিবেশে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ভোট কেন্দ্রে ভোট দিচ্ছেন।

বড়াইগ্রাম উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রির্টানিং অফিসার মো. ইছাহাক আলী জানান, বনপাড়া পৌরসভায় ৯টি ওয়ার্ড ছিল। কিন্তু এবারে আরও তিনটি ওয়ার্ড বৃদ্ধি করে ১২টি ওয়ার্ড হয়েছে। এতে ওই দুই ইউনিয়ন থেকে এবার ৪ হাজার ৪৪৯ জন ভোটার ও অতিরিক্ত সীমানা পৌরসভার মধ্যে এসেছে। আজ (বৃহস্পতিবার) ভোটাররা শান্তিপূর্ণভাবেই ভোট দিচ্ছেন।

কালিয়ার হামিদপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) সকাল থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। জানা গেছে, ভোটাররা ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে জেলার কালিয়া উপজেলার হামিদপুর ইউনিয়নে চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে ভোট দিচ্ছেন। ইউপিটিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনীত চেয়ারম্যান প্রার্থী পলি বেগম (নৌকা) এবং স্বতন্ত্র চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (আনারস) প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনে ১১ হাজার ৪৭৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে ৫ হাজার ৭৪৫ জন পুরুষ এবং ৫ হাজার ৭৩৪ জন মহিলা ভোটার রয়েছেন। নির্বাচন উপলক্ষে ভোট কেন্দ্রগুলোতে আইন-শৃংখলা রক্ষায় আনসার, পুলিশ, র্যাব এবং ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

এছাড়া সাধারণ নির্বাচনের ৩৭ ইউপি হলো :
জোয়ারী, মাঝগাঁও, রাজারামপুর, ঘুরিদহ, উথলী, কেডিকে, মনোহরপুর, আলফাডাঙ্গা, বুড়াইচ, গোপালপুর, মূলনা, জিন্নাগড়, নীলকমল, আমিনাবাদ, রণগোপালদী, নুরপুর, ব্রক্ষণডোরা, ফুলতলা, বাকই দক্ষিণ, মুদাফফরগঞ্জ উত্তর, দৌলখাড়া, রায়কোর্ট উত্তর, রায়কোর্ট দক্ষিণ, আদ্রা উত্তর, আদ্রা দক্ষিণ, জোড্ডা পূর্ব, জোড্ডা পশ্চিম, বটতলী, ইলিয়াটগঞ্জ, বারপাড়া, দৌলতপুর, বাকইউত্তর, নোয়ান্নই, নোয়াখালী, ধর্মপুর, চর আলেকজান্ডা।

উপ-নির্বাচনের ৭৮টি ইউপি হলো:
পাঁচগাছী, উমরজিদ, বলদিয়া, রসুলপুর, পদুমশহর, গাড়াগ্রাম, মোহনপুর, রাইকালী, চারঘাট, ভারশো, মশিদপুর, ধরাবারিষা, পূর্ণিমাগাতী, নওগাঁ, তাড়াশ, লাহিড়ীপারা, গোবিন্দপুর, নশিপুর, জলমা, নাটুদহ, সিংহঝুলি, পলাশবাড়িয়া, পোরাহাটি, গাবুরা, নুরনগর, প্রতাপনগর, হামিদপুর, সাতলা, রানাপাশা, রামনা, বদলখালী, কুকুয়া, চিকনিকান্দি, স্বদেশী, রাঙ্গামাটীয়া, কাচিনা, কাদিরজঙ্গল, পূর্ব অষ্টগ্রাম, লোহাজুরী, ভাওড়া, পাইস্কা, অর্জুনা, চরশেরপুর, হাতীভাঙ্গা, নুরুন্দি, নায়েকপুর, দুওজ, স্বরমুশিয়া, বাহাদুরসাদী, কুমারভোগ, কোলা, মেহেরপারা, মুছাপুর, চরভদ্রানস, বগুগ্রাম, নিজামকান্দি, বেথুড়ী, খানগঞ্জ, বোয়ালিয়া, রামপাশা, জলসুখা, নিজামপুর, করগাঁও, আলীনগর, পায়রগাছা, দোল্লাই, কেরণখাল, নবীপুর, বড়াইল, গোকর্ণ, মহামায়া, দরবারপুর, অমিরাবাদ, সোনাপুর, মীরসরাই, রূপসীপাড়া, পাইকগাছা। এছাড়া ফরিদপুরের আলফাডাঙ্গার একটি পৌরসভা ও তিনটি ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

Share this...
Share on FacebookPrint this pageShare on Google+Tweet about this on TwitterShare on LinkedIn



Skip to toolbar