শিক্ষকদের অামরণ অনশন: অসুস্থ ৯০

শিক্ষকদের অামরণ অনশন: অসুস্থ ৯০
Spread the love

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে পঞ্চম দিনের মতো আমরণ অনশন অব্যাহত রেখেছেন শিক্ষক-কর্মচারীরা। জাতীয় প্রেসক্লাবের সামনে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত প্রায় ৯০ জন শিক্ষক অসুস্থ হওয়ার খবর পাওয়া  গেছে। তাদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের আয়োজনে এই আমরণ অনশন কর্মসূচি চলছে।

টানা পাঁচদিন অবস্থান কর্মসূচির পর সরকার দাবি না মানায় শেষ পর্যন্ত  গত ৩১ ডিসেম্বর থেকে শিক্ষক-কর্মচারীরা আমরণ অনশন কর্মসূচি শুরু করেছেন।

শিক্ষক-কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির নেতা রাশিদুল ইসলাম রাশেদ সাংবাদিকদের বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা অনশন কর্মসূচি চালিয়ে যাবেন। অনশন কর্মসূচি পালন করতে গিয়ে এখন ৯০ জন শিক্ষক-কর্মচারী অসুস্থ হয়ে ঢামেকে ভর্তি হয়েছেন।

শিক্ষক-কর্মচারীদের দাবির সাথে একাত্বতা প্রকাশ করে বিবৃতি দিয়েছেন সচেতন নাগরিক সংহতির সভাপতি হাবিবুর রহমান বিপ্লব।

তিনি বলেন, দেশের শিক্ষা ব্যবস্থায় বেসরকারি শিক্ষকগণ অত্যন্ত গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে যাচ্ছেন। দেশের মোট শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৯৭ শতাংশ বেসরকারি। এই বিপুলসংখ্যক বেসরকারি শিক্ষক দেশের শিক্ষাক্ষেত্রে গুরুত্বের সঙ্গে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকরা যেহেতু একই সিলেবাসে পাঠদান করান, তাই সঙ্গত কারণে তাদের মধ্যে বিদ্যমান বৈষম্যের অবসান জরুরী।সরকারের উচিত বিদ্যমান বৈষম্য কমিয়ে এনে শিক্ষকদের জন্য পৃথক বেতন কাঠামো তৈরি করন।

 

অনশন চলাকালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসে তাদের দাবির মানার আশ্বাস দিয়েছেন। তবে সেই আশ্বাসে সন্তুষ্ট নন আন্দোলনকারী শিক্ষক-কর্মচারীরা। সরকার তাদের দাবি মেনে নিলেই কেবল তারা অনশন ভঙ্গ করবেন বলে জানিয়েছেন তারা।

Share this...
Share on FacebookPrint this pageShare on Google+Tweet about this on TwitterShare on LinkedIn



Skip to toolbar