মানবতাবিরোধী অপরাধ: ২ জনের মৃত্যুদণ্ড ও ৩ জনের আমৃত্যু কারাদণ্ড

মানবতাবিরোধী অপরাধ: ২ জনের মৃত্যুদণ্ড ও ৩ জনের আমৃত্যু কারাদণ্ড
Spread the love

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় মৌলভীবাজারের দুইজনের মৃত্যুদণ্ড ও তিনজনের আমৃত্যু কারাদণ্ডাদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

 

আসামিরা হলেন-শামসুল হোসেন তরফদার, মোবারক মিয়া, নেসার আলী, ইউনুস আহমেদ ও ওজায়ের আহমেদ চৌধুরী। এদের মধ্যে নেসার আলী ও ওজায়ের আহমেদ চৌধুরীকে মৃত্যুদণ্ডাদেশ ও বাকি তিনজনকে আমৃত্যু কারাদণ্ডাদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।

 

তাদের বিরুদ্ধে পাঁচটি অভিযোগ প্রমাণিত হওয়ায় বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান মোঃ শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন বিচারপতির ট্রাইব্যুনাল এই আদেশ দেন।

 

ইউনুছ আহমেদ ও ওজায়ের আহমেদ চৌধুরীকে সকালে কারাগার থেকে আদালতে নিয়ে আসা হয়। বাকি তিন আসামি মামলার শুরু থেকেই পলাতক।

 

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় মৌলভীবাজারের রাজনগরের বিভিন্ন গ্রামে লুটপাট, অগ্নিসংযোগ, আটকে রেখে নির্যাতন, হত্যা ও গণহত্যার মত মানবতাবিরোধী অপরাধের পাঁচটি ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

 

২০১৪ সালের ১২ অক্টোবর ওই পাঁচ আসামির বিরুদ্ধে তদন্ত শুরুর পর ২০১৬ সালের ২৬ মে ট্রাইব্যুনালে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন। একই বছর ৮ ডিসেম্বর অভিযোগ গঠনের মধ্য দিয়ে বিচার শুরু হয় এ মামলার। সাক্ষ্যগ্রহণ শুরু হয় ২০১৭ সালের ১৫ জানুয়ারি।

 

দুই পক্ষের যুক্তিতর্ক শেষে গত বছরের ২০ নভেম্বর ট্রাইব্যুনাল মামলাটির রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখে। এরপর মঙ্গলবার জানানো হয়, বুধবার ঘোষণা করা হবে এ মামলার রায়।

 

আদালতে এ মামলায় রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন ও তাপস কান্তি বল। আর ইউনুছের পক্ষে আইনজীবী আবদুস সোবহান তরফদার ও ওজায়েরের পক্ষে আইনজীবী মুজাহিদুল ইসলাম।

 

২০১৬ সালের ১৩ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করলে ওই দিন বিকেলেই রাজনগর উপজেলার গয়াসপুর গ্রামের ওজায়ের আহমেদ চৌধুরীকে মৌলভীবাজার শহরের চৌমোহনা থেকে ও সোনাটিকি গ্রামের মৌলভী ইউনুছ আহমদকে তার বাড়ি থেকে গ্রেফতার করে পুলিশ।

 

এরপর গত বছরের ২০ জানুয়ারি তাদের বিরুদ্ধে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

Share this...
Share on FacebookPrint this pageShare on Google+Tweet about this on TwitterShare on LinkedIn



Skip to toolbar